Post a job

মোটর গাড়ী বা অটোমোটিভ

automotive

গাড়ী ভিত্তিক ব্যবসা ধারন:-

বিশ্বব্যাপি গাড়ী ভিত্তিক ব্যবসা আধুনিক বিশ্বে ব্যবসা ক্ষেত্রে বড় ধরনের বৈচিত্র্য নিয়ে এসেছে । কারন গাড়ী থেকে দুধরনের ব্যবসা করা যায় যেমন এক ধরনের ব্যবসা হচ্ছে আপনি গাড়ী তৈরি করে বিক্রয় করা অথবা গাড়ী ক্রয় করে বিক্রয় করা দ্বিতীয় পদ্ধতিটি হচ্ছে গাড়ী ক্রয় করে আপনি ভাড়া দিয়ে ব্যবসা করতে পারবেন ।

পূর্বে মানুষের পক্ষে এক স্থান থেকে দূরবর্তী স্থানে ভ্রমন করা খুবই কষ্টসাধ্য ছিল । বর্তমানে গাড়ীর কারনে মানুষের কষ্ট অনেকাংশে লাগব হয়েছে । কয়েক ঘন্টার পথ আমরা নিমিষে পাড়ি দিতে পারি কোন কষ্ট ছাড়াই ।

আমাদের দেশে অনেক উদ্যোক্তাদের বা ব্যবসায়ীদের জন্য গাড়ী ব্যবসা হতে পারে একটি কার্যকর, উপযুক্ত ও লাভজনক ব্যবসা । সমগ্র বিশ্বে এই ব্যবসাটি প্রতিনিয়ত প্রসারিত হচ্ছে । এই ব্যবসাটিতে নতুন নতুন দিগন্ত উম্মেচিত হচ্ছে । অটোমোবাইল ব্যবাসায় আপনি গাড়ী বিক্রয় ছাড়াও গাড়ী সার্ভিসিং বা রক্ষনাবেক্ষণ এবং গাড়ীর অটো কম্পোনেন্ট ডিলারশীপ ইত্যাদি কাজগুলো করতে পারেন । যা একজন ব্যবসায়ীকে সম্পদ শালী হিসাবে গড়ে তুলবে ।

নিম্নে আমরা গাড়ী ভিত্তিক বিভিন্ন ব্যবসার ধারনা তুলে ধরছি :

১. গাড়ী ভিত্তিক ওয়েব সাইট:

গাড়ী ভিত্তিক ওয়েব সাইট হতে পারে একটি আধুনিক ও সৃজনশীল ব্যবাসায়িক ধারনা । বাংলাদেশে এখনও গাড়ী ভিত্তিক মান সম্পন্ন ওয়েব সাইট এখনও এই ভাবে গড়ে ওঠে নাই । এই ক্ষেত্রে এখনও প্রতিদ্বন্দ্বী কম । এটি বাংলাদেশের তরুন, মেধাবী ও সৃজনশীল ব্যবসায়ীদের জন্য একটি অফুরন্ত সম্ভাবনাময় ব্যবসায়ী খাত।

২.গাড়ী ডিলারশীপ:

গাড়ী ডিলারশীপ ব্যবসা আমাদের দেশে দীর্ঘদিন থেকে ছোট পরিসরে চলে আসছে । কিন্তু এই ব্যবসা করার জন্য প্রচুর পরিমান টাকা প্রয়োজন হয়, তাই সবার পক্ষে এই ব্যবসা করা সম্ভব হয় না । কিন্তু এটা একটা লাভজনক ব্যবসা।

৩. ব্যাটারী বিক্রয় ব্যবসা:

গাড়ী সাথে ব্যাটারী একটি গুরুত্বপূর্ন বিষয়, এককথায় ব্যাটার ছাড়া গাড়ী চালানো সম্ভব নয় । তাই আপনি গাড়ীর জন্য ব্যাটারী বিক্রয় করতে পারেন । ব্যাটার বিক্রয় ব্যবসায় তুলনামূলক কম মূলধন প্রয়োজন হয় ।

৪. মহিলাদের জন্য আলাদা গাড়ীর ব্যবসা:

বর্তমানে আমাদের দেশের প্রচুর পরিমান মহিলা বিভিন্ন ক্ষেত্রে কর্মজীবি এবং দেশে প্রচুর ছাত্রী রয়েছে । যারা আলাদাভাবে পরিবহন ব্যবহার করতে চায় । আমাদের দেশে মহিলারা বিভিন্ন ক্ষেত্রে হয়রানির শিকার হচ্ছে । মা-বাবা বা অভিভাবকগন সবসময় মহিলাদেরকে নিয়ে উদ্বিগ্ন থাকতে হয়, তাই হয়রানি বিহীন শুধুমাত্র মহিলাদের জন্য আলাদা গাড়ীর ব্যবস্থা থাকলে মহিলারা নির্বিগ্নে যাতায়াত করতে পারবে ।

৫.কার ওয়াশিং সেন্টার :

গাড়ী ধোয়া হচ্ছে একটি সেবামূলক ব্যবসা। আপনি খুবই ছোট পরিসরে এবং অল্প মূলধন নিয়ে ব্যবসাটি শুরু করতে পারেন ।

৬. সার্ভিসিং ষ্টেশন:

গাড়ী থাকলে সেটাকে সার্ভিসিং করতে হবে । তাই গাড়ী সার্ভিসিং একটি জনপ্রিয় খাত । অনুমোদিত সার্ভিস ষ্টেশন গুলোতে সাধারনত ভারী এবং হালকা মোটরযান ছাড়াও দুই চাকার মোটর যানগুলো মেরামত , রিকন্ডিশন এবং সার্ভিসিং এর কাজগুলো করে থাকে । এই ক্ষেত্রে যারা দক্ষ তারাই ভাল করতে পারে । এই কাজটি করার জন্য বর্তমানে ডিপ্লোমা কোর্স রয়েছে । এছাড়া বিভিন্ন পার্টস মেরামত ও সংষ্কারের কাজ জানা থাকলেও এক কাজটি করা যায় । এটি আমাদের দেশে খুবই জনবহুল ব্যবসা ।

৭. গাড়ীর টায়ার ব্যবসা:

গাড়ীর জন্য অত্যবশকীয় উপাদান হচ্ছে টায়ার । টায়ার ছাড়া গাড়ী চালানো সম্ভব নয় । টায়ার ব্যবসাটি একটি সহজ ব্যবসা । এই ব্যবসার জন্য তেমন কোন অভিজ্ঞতা প্রয়োজন নেই । এই ব্যবসার জন্য বেশী মূলধনের প্রয়োজন হয় না, এমনকি আপনি ভাল কোম্পানীর ডিলারশীপ নিয়ে এই ব্যবসাটি করতে পারেন ।

৮. গাড়ীর খুচরা যন্ত্রাংশ বিক্রয়:

গাড়ীর খুচরা যন্ত্রাংশের ব্যবসা একটি উত্তম ব্যবসা । আপনি স্বাধীনভাবে এই ব্যবসাটি করতে পারবেন ।সকল গাড়ীর প্রায় সময় বিভিন্ন ধরনের যন্ত্রাংশের প্রয়োজন হয় । একটি ছোট হেলমেট থেকে শুরু করে চেসিস পর্যন্ত আপনি গাড়ীর সবই বিক্রয় করতে পারেন ।

৯. গাড়ীর বডি তৈরি:

প্রত্যেক গাড়ীর এর বডি প্রয়োজন ছোট গাড়ীর জন্য ছোট বডি আবার বড় গাড়ীর জন্য বড় বডি । আপনার যদি গাড়ীর বডি তৈরির অভিজ্ঞতা থাকে তাহলে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন।

১০.গাড়ী ভাড়া :

গাড়ী ভাড়ার ব্যবসাটি বর্তমানে বাংলাদেশে খুবই জনপ্রিয় । আপনি নিজের উদ্যোগে গাড়ী ভাড়া দিতে পারেন আবার অনেক কোম্পানী রয়েছে যাদেরকে আপনি গাড়ী দিলে তারা আপনার গাড়ী ভাড়ায় পরিচালনা করবে । গাড়ী ভাড়ার ব্যবসাটি খুবই জনপ্রিয় এবং লাভজনক ।

১১. গাড়ী রং করানো গ্যারেজ:

আপনি রং করানো গ্যারেজ দিয়ে আপনি ব্যবসা করতে পারেন ।আপনার গাড়ীতে রং করানো অভিজ্ঞতা থাকলে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন । ছোট, বড় সকল গাড়ীতে রং করতে হয় । আমাদের দেশে রাস্তাগুলো সংর্কীন হওয়ার কারনে গাড়ীগুলোর রং অতি দ্রুত নষ্ট হয়ে যায় । তাই আপনি এই ব্যবসাটি করলে সফল হতে পারেন ।

nasir22g

Author Since:  April 11, 2020

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.