Post a job

নির্মাণ ও সংষ্কার

Construction & Renovation

           

নির্মাণ বলতে বোঝায় যে প্রক্রিয়ার মাধ্যমে কোন প্রতিষ্ঠানের কাঠামো বা জোড়া বা একত্র করা হয়। নির্মাণ কোন একক কাজ নয় বরং অনেকগুলো কাজের সমষ্টি । একটি নির্মাণ কাজের সাথে অনেকের সম্পর্ক থাকে । একটি নির্মাণ কাজে প্রকল্প পরিচালক, নির্মাণ ব্যবস্থাপক, ডিজাইনার, প্রকেৌশলী, নির্মাণ প্রকোশলী, প্রকল্প প্রকেৌশলী এবং তত্ত্বাবধাক সহ অনেক লোক থাকতে পারে ।

যে কোন কাজ ভাল ভাবে সম্পাদন করার জন্য একটি কার্যকর পরিকল্পনা প্রয়োজন হয় এবং তা সঠিকভাবে বাস্তাবায়ন করতে হবে । কোন কাঠামো তৈরি করার ক্ষেত্রে যে বিষয় গুলোর প্রতি গুরুত্ব দিতে হবে, তা হচ্ছে পরিবেশ, সময় নিধারণ, নির্মাণ স্থান, নির্মাণ স্থানের নিরাপত্তা, বাজেট নির্ধারণ, নির্মাণ উপকরণের প্রাপ্যতা , সরবরাহ এবং নির্মাণ কাজে জনগনের অসুবিধা বিবেচনা করতে হবে ।

সংষ্কার হচ্ছে নির্মাণের সাথে সম্পর্কিত বিষয় । আমরা কোন কাঠামো তৈরি করলে শেষ নয় বরং সেটি নিয়মিত পরিবর্তনের মাধ্যমে তার সংষ্কার করা প্রয়োজন হয় । কোন কাঠামো কে নিয়মিত সংষ্কারের মাধ্যমে অনেক দীর্ঘ সময় সেই কাঠামো থেকে উপকার পাওয়া সম্ভব । আপনি যদি কাঠামোকে নিয়মিত সংষ্কার না করেন তাহলে তা অল্প সময়ের ভিতরে ব্যবহারের অনুপযোগী হয়ে যেতে পারে । এতে আপনার অর্থ ও সম্পদের বিশাল অপচয় হয় ।তাই আমাদেরকে শুধু কাঠামো তৈরি নয় বরং তার সংষ্কারের প্রতি যত্নশীল হতে হবে ।

 আপনি আপনার নির্মান ও সংষ্কারের সাথে সম্পর্কিত পন্যের ব্যবসা প্রতিষ্ঠানের নাম এই সাইটে লিখতে পারেন । এছাড়া যারা এই কাজ সম্পাদনের সাথে সম্পর্কিত প্রকেৌশলী থেকে শ্রমিক পর্যন্ত সবাই নিজের প্রোপাইল এন্টি দিতে পারেন ।  

nasir22g

Author Since:  April 11, 2020

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.