Post a job

ট্রাভেল, ট্যুরিজম এন্ড ট্রান্সপোট

Travel tourism

ট্রাভেল এবং ট্যুরিজন এর মধ্যে সম্পর্ক কি?

ট্রাভেল এন্ড ট্যুরিজম শব্দ দুইটি একই অর্থ ব্যবহৃত হলে্ও পার্থক্য রয়েছে । ট্রাভেল হচ্ছে কোন উদ্দেশ্যে দূরবর্তী স্থানে ভ্রমন করা ।সাধারণত কষ্টকর বা খুবই প্রয়োজনীয় গমন করা হচ্ছে ট্রাভেল । এক্ষেত্রে ব্যাকপ্যাক সহ বা ব্যাকপ্যাক ছাড়া ভ্রমণ হতে পারে । কোন স্থানে গমন করলে ট্রাভেলার হন কিন্তু এজন্য থাকা বা খাওয়া জরুরী নয় ।

ট্যুরিজম হচ্ছে দূরে কিংবা কাছে অবকাশ যাপন করা । এমনকি খেলা, কনফারেন্স, চিকি‌‌ৎসা, শিক্ষা ও ধর্মীয় অনুষ্ঠান গমন করা হচ্ছে ট্যুরিজম । ট্যুরিষ্ট হচ্ছে আনন্দ ভ্রমন কারী । এক্ষেত্রে বেশি নিরাপত্তা, হোটেল বুকিং থাকে । অনেক ক্ষেত্রে পরিবার নিয়ে ভ্রমন হয়ে থাকে । কোন ব্যাক্তি কোন স্থানে গিয়ে পুনরায় না ফিরে গেলে তিনি ট্যুরিষ্ট হবেন না । এককথায় ট্রাভেলার ও ট্যুরিষ্ট মধ্যে পার্থক্য করা খুবই কঠিন, কারন অথনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত হলে তা ট্যুরিজম হিসাবে গন্য হয় ।

ট্রাভেল- ট্যৃরিজম হচ্ছে কোন ব্যাক্তির তার ভেৌগলিক স্থান থেকে তার দূরবর্তী কোন স্থানে ব্যক্তির চলাচল করা । এই যাত্রাপথ সেই সাইকেল, মোটরসাইকেল, অটোমোবাইল, ট্রেন, নৌকা, বাস, বিমান, জাহাজ বা অন্যান্য উপায়ে সেই ভ্রমন করবে । এটা একক হতে পারে আবার যৌথ হতে পারে । যাত্রার ক্ষেত্রে তার প্রয়োজনীয় লাগেজ থাকতে পারে আবার লাগেজ ছাড়া হতে পারে । ভ্রমনের আসা এবং যাওয়া একই রাস্তা হতে পারে আবার ভিন্ন রাস্তা হতে পারে ।

পৃথিবীর প্রত্যেক দেশে ট্রাভেল এন্ড ট্যুরিজম সার্ভিস রয়েছে । আপনার ভ্রমন কে নিরাপদ ও আনন্দময় করার জন্য আপনাকে এই এজেন্সিগুলোর সহযোগিতা নিতে হবে । আপনার পক্ষে দেশ ও বিদেশ এর অনেক জায়গা সম্পর্কে ধারনা রাখা সম্ভব হবে না , তাই সঠিক দিক নির্দেশনা ও নিরাপত্তা দিক বিবেচনা করে আপনাকে তাদের সাহায্য গ্রহন করতে হবে ।

ট্রাভেল এবং ট্যুরিজম থেকে সার্ভিস সমূহ :

পৃথিবীর বিভিন্ন দেশের ট্রাভেল ও ট্যুরিজম প্রতিষ্ঠান গুলোর সার্ভিস প্রায় একই হলেও বিভিন্ন দেশের ক্ষেত্রে কিছুটা ভিন্নতা থাকতে পারে । এই সকল প্রতিষ্ঠান থেকে আপনি যে সার্ভিস গুলো পাবেন , যেমন;

১. বিভিন্ন দেশের ভিসা প্রসেসিং করা । সকল এজেন্সি সকল দেশের ভিসা প্রসেসিং করে না ।

২. ফিঙ্গর ফিন্ট করা

৩. ম্যান পাওয়ার করা

৪. বাস, ট্রেন, বিমানের টিকেট বুকিং করা, রি-কনফার্ম করা এবং বাতিল করা ।

৫. ট্যুরিজম ভিসা প্রসেসিং করা ।

৬. পরিবহনের ব্যবস্থা করা

৭. খাবার ব্যবস্থা করা

৮. হোটেল বুকিং করা

৮. গাইড প্রদান করা

ট্র্যাভল এবং ট্যুরিজম এর সাথে ট্র্যন্সপোর্টের সম্পর্ক:

ট্রাভেল ও ট্যুরিজম কে বাস্তবায়নের জন্য ট্রান্সপোট প্রয়োজন । সাইকেল, মোটরসাইকেল, মোটরকার, বাস, ট্রেন, বিমান ইত্যাদি ট্র্যন্সপোট হিসাবে ব্যবহার করা হয় । ট্র্যন্সপোট পূবে থেকে বুকিং করলে যাত্রার সময় ভোগান্তি হয় না । বর্তমানে ঘরে বসে অনলাইনে অনেক ট্র্যন্সপোটের টিকেট বুকিং করা যায় ।

আপনি আমাদের সাইটে আপনার ট্রাভেল ও ট্যুরিজম প্রতিষ্ঠানের ঠিকানা এন্টি দিয়ে অন্যকে সহযোগীতা করতে পারেন । এছাড়া বিভিন্ন  ট্রান্সপোট এর ঠিকানা দিয়ে মানুয়ের যাতায়াতকে সহজ করতে পারেন ।

nasir22g

Author Since:  April 11, 2020

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.