Post a job

ট্রাভেল, ট্যুরিজম এন্ড ট্রান্সপোট

  1. Homepage
  2. Transportation
  3. ট্রাভেল, ট্যুরিজম এন্ড ট্রান্সপোট
Travel tourism

ট্রাভেল এবং ট্যুরিজন এর মধ্যে সম্পর্ক কি?

ট্রাভেল এন্ড ট্যুরিজম শব্দ দুইটি একই অর্থ ব্যবহৃত হলে্ও পার্থক্য রয়েছে । ট্রাভেল হচ্ছে কোন উদ্দেশ্যে দূরবর্তী স্থানে ভ্রমন করা ।সাধারণত কষ্টকর বা খুবই প্রয়োজনীয় গমন করা হচ্ছে ট্রাভেল । এক্ষেত্রে ব্যাকপ্যাক সহ বা ব্যাকপ্যাক ছাড়া ভ্রমণ হতে পারে । কোন স্থানে গমন করলে ট্রাভেলার হন কিন্তু এজন্য থাকা বা খাওয়া জরুরী নয় ।

ট্যুরিজম হচ্ছে দূরে কিংবা কাছে অবকাশ যাপন করা । এমনকি খেলা, কনফারেন্স, চিকি‌‌ৎসা, শিক্ষা ও ধর্মীয় অনুষ্ঠান গমন করা হচ্ছে ট্যুরিজম । ট্যুরিষ্ট হচ্ছে আনন্দ ভ্রমন কারী । এক্ষেত্রে বেশি নিরাপত্তা, হোটেল বুকিং থাকে । অনেক ক্ষেত্রে পরিবার নিয়ে ভ্রমন হয়ে থাকে । কোন ব্যাক্তি কোন স্থানে গিয়ে পুনরায় না ফিরে গেলে তিনি ট্যুরিষ্ট হবেন না । এককথায় ট্রাভেলার ও ট্যুরিষ্ট মধ্যে পার্থক্য করা খুবই কঠিন, কারন অথনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত হলে তা ট্যুরিজম হিসাবে গন্য হয় ।

ট্রাভেল- ট্যৃরিজম হচ্ছে কোন ব্যাক্তির তার ভেৌগলিক স্থান থেকে তার দূরবর্তী কোন স্থানে ব্যক্তির চলাচল করা । এই যাত্রাপথ সেই সাইকেল, মোটরসাইকেল, অটোমোবাইল, ট্রেন, নৌকা, বাস, বিমান, জাহাজ বা অন্যান্য উপায়ে সেই ভ্রমন করবে । এটা একক হতে পারে আবার যৌথ হতে পারে । যাত্রার ক্ষেত্রে তার প্রয়োজনীয় লাগেজ থাকতে পারে আবার লাগেজ ছাড়া হতে পারে । ভ্রমনের আসা এবং যাওয়া একই রাস্তা হতে পারে আবার ভিন্ন রাস্তা হতে পারে ।

পৃথিবীর প্রত্যেক দেশে ট্রাভেল এন্ড ট্যুরিজম সার্ভিস রয়েছে । আপনার ভ্রমন কে নিরাপদ ও আনন্দময় করার জন্য আপনাকে এই এজেন্সিগুলোর সহযোগিতা নিতে হবে । আপনার পক্ষে দেশ ও বিদেশ এর অনেক জায়গা সম্পর্কে ধারনা রাখা সম্ভব হবে না , তাই সঠিক দিক নির্দেশনা ও নিরাপত্তা দিক বিবেচনা করে আপনাকে তাদের সাহায্য গ্রহন করতে হবে ।

ট্রাভেল এবং ট্যুরিজম থেকে সার্ভিস সমূহ :

পৃথিবীর বিভিন্ন দেশের ট্রাভেল ও ট্যুরিজম প্রতিষ্ঠান গুলোর সার্ভিস প্রায় একই হলেও বিভিন্ন দেশের ক্ষেত্রে কিছুটা ভিন্নতা থাকতে পারে । এই সকল প্রতিষ্ঠান থেকে আপনি যে সার্ভিস গুলো পাবেন , যেমন;

১. বিভিন্ন দেশের ভিসা প্রসেসিং করা । সকল এজেন্সি সকল দেশের ভিসা প্রসেসিং করে না ।

২. ফিঙ্গর ফিন্ট করা

৩. ম্যান পাওয়ার করা

৪. বাস, ট্রেন, বিমানের টিকেট বুকিং করা, রি-কনফার্ম করা এবং বাতিল করা ।

৫. ট্যুরিজম ভিসা প্রসেসিং করা ।

৬. পরিবহনের ব্যবস্থা করা

৭. খাবার ব্যবস্থা করা

৮. হোটেল বুকিং করা

৮. গাইড প্রদান করা

ট্র্যাভল এবং ট্যুরিজম এর সাথে ট্র্যন্সপোর্টের সম্পর্ক:

ট্রাভেল ও ট্যুরিজম কে বাস্তবায়নের জন্য ট্রান্সপোট প্রয়োজন । সাইকেল, মোটরসাইকেল, মোটরকার, বাস, ট্রেন, বিমান ইত্যাদি ট্র্যন্সপোট হিসাবে ব্যবহার করা হয় । ট্র্যন্সপোট পূবে থেকে বুকিং করলে যাত্রার সময় ভোগান্তি হয় না । বর্তমানে ঘরে বসে অনলাইনে অনেক ট্র্যন্সপোটের টিকেট বুকিং করা যায় ।

আপনি আমাদের সাইটে আপনার ট্রাভেল ও ট্যুরিজম প্রতিষ্ঠানের ঠিকানা এন্টি দিয়ে অন্যকে সহযোগীতা করতে পারেন । এছাড়া বিভিন্ন  ট্রান্সপোট এর ঠিকানা দিয়ে মানুয়ের যাতায়াতকে সহজ করতে পারেন ।

nasir22g

Author Since:  April 11, 2020

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.